এফিলিয়েট মার্কেটিং কি এবং এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) কিভাবে করবো

এফিলিয়েট মার্কেটিং ( Affiliate Marketing ) অনলাইনে ইনকামের একটি জনপ্রিয় মাধ্যম। অনলাইনে সেল জেনারেট করে আয় করার একটি অন্যতম উপায়। বর্তমানে হাজার হাজার ফ্রিল্যান্সাররা এফিলিয়েট মার্কেটিং করে আয় করছে। আপনিও ইচ্ছা করলে এফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারেন। এই করোনা কালিন সময়ে মানুষ ঘরে বসে সব কিছু পেতে চায়। তাই মানুষ অনলাইনের স্মরনাপন্ন হয়। অনলাইনে কেনাকাটা করতে চায়। আপনি চাইলে অনলাইনের মাধ্যমে কোন কোম্পানীর পন্য এফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারেন। আজকে আমরা আলোচনা করবো এফিলিয়েট মার্কেটিং কি এবং এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) কিভাবে করবো।
এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) কি :

কোন প্রোডাক্ট বা সার্ভিস মার্কেটিং করা, প্রচার করা বা ক্রেতা তৈরি করা হচ্ছে মার্কেটিং করা। আর এই মার্কেটিং যখন অনলাইনে করবেন তখন তাকে বলা হয় ডিজিটাল মার্কেটিং। আর এই ডিজিটাল মার্কেটিং স্কীলটা যখন নিজের কোন প্রোডাক্ট বা সার্ভিসের জন্য বিক্রয় বা প্রোমট করবেন তখন তাকে বলা হয় ইন্টারনেট মার্কেটিং। আর এই ডিজিটাল স্কীলটা যখন অন্য কোনো কোম্পানীর প্রোডাক্ট বা সার্ভিসের কমিশন ভিত্তিক প্রোমশন করবেন তখন তাকে বলা হয় এফিলিয়েট মার্কেটিং। মোটকথা এফিলিয়েট মার্কেটিং হচ্ছে কোনো কোম্পানীর পন্য সেল জেনারেট করার বিনিময়ে যে কমিশন পাওয়া যায় তখন তাকে এফিলিয়েট মার্কেটিং বলে।
এফিলিয়েট প্রোডাক্টের ধরন :

এফিলিয়েট মার্কেটিংয়ের প্রোডাক্ট মূলত: দুই ধরনের হয়ে থাকে। যেমন :

১. ডিজিটাল প্রোডাক্ট : ডিজিটাল প্রোডাক্ট হচ্ছে যে প্রোডাক্ট বা সার্ভিস গুলো ছোয়া যায় না বা ধরা যায় না। যেমন : ই-বুক, থিম, ডোমেন, হোস্টিং ইত্যাদি। এ গুলো সেল জেনারেট করতে চাইলে নেট কানেকশন ভালো থাকতে হবে। এ গুলো অনলাইনের মাধ্যমে সেল জেনারেট করতে হবে।

২. ফিজিক্যাল প্রোডাক্ট : ফিজিক্যাল প্রোডাক্ট হচ্ছে দৃশ্যমান। যা ধরা যায় বা ছোয়া যায়। দৈনন্দিন বা প্রতিনিয়ত আমরা ব্যবহার করে থাকি। যেমন : ইলেকট্রিক প্রোডাক্ট, ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট, বিউটি প্রোডাক্ট, ফ্যাশান প্রোডাক্ট ইত্যাদি। এই সমস্ত প্রোডাক্ট সেল করতে চাইলে ডেলিভারি পদ্ধতি ঠিক আছে কিনা সে বিষয় মাথায় রাখতে হবে। এ গুলো অনলাইন এবং অফলাইনের মাধ্যমে সেল জেনারেট করতে পারবেন।
এফিলিয়েট মার্কেটিংয়ের সাথে কারা জড়িত :

এফিলিয়েট মার্কেটিংয়ের সাথে ৪ শ্রেনির শেয়ার হোল্ডার জডিত। তাদের সম্পর্কে নিচে বিস্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *