আমাজন এফিলিয়েট মার্কেটিং (Amazon Affiliate Marketing) কিভাবে শুরু করবো

আমাজন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স ওয়েবসাইট। বিগ ফোরের মধ্যে একটি। গুগুল, ইউটিউব, ফেসবুক ও আমাজন – এই চারটি বড় সাইটের মধ্যে আমাজন একটি। রিভিনিউ এর ক্ষেত্রে দ্বিতীয় স্থান। আমাজন হাজার হাজার প্রোডাক্ট সেল করে থাকে। রিভিনিউ আসে মিলিয়ন, মিলিয়ন। আমাজন বিজনেসকে দুই পদ্ধতিতে পরিচালনা করে থাকে। এক, আমাজন এফিলিয়েট মার্কেটিং (Amazon Affiliate Marketing)। আর দুই, আমাজন সেলার মার্কেটিং (Amazon seller Marketing) এর মাধ্যমে। এই দুটি পদ্ধতিতে আমাজন ব্যবসা পরিচালনা করে থাকে। একটি ব্লগসাইট বা ওয়েবসাইট থেকে বিজনেস করতে চাইলে আমাজন প্রোডাক্ট মার্কেটিং করে বিজনেস পরিচালনা করতে পারেন। সঠিক ভাবে ইউটিলাইজ করতে পারলে আমাজন মার্কেটপ্লেস থেকে হাজার হাজার ডলার ইনকাম করা সম্ভব। আজকে আমরা আলোচনা করবো – আমাজন এফিলিয়েট মার্কেটিং (Amazon Affiliate Marketing) কিভাবে শুরু করবো।
আমাজন এফিলিয়েট মার্কেটিং (Amazon Affiliate Marketing) কি :

আমাজন এফিলিয়েট মার্কেটিং জানার আগে জানতে হবে এফিলিয়েট মার্কেটিং কি ? এফিলিয়েট মার্কেটিং হচ্ছে কারো পন্য বিক্রি করে দেওয়ার বিনিময়ে যে কমিশন পাওয়া যায় তাকে এফিলিয়েট মার্কেটিং বলে। আর আমাজন এফিলিয়েট মার্কেটিং হচ্ছে আমাজনের পন্য বিক্রি করে দেওয়ার বিনিময়ে যে কমিশন পাওয়া যায় তাকে আমাজন এফিলিয়েট মার্কেটিং বলা হয়ে থাকে। তবে আমাজনের এফিলিয়েট মার্কেটিং অন্যদের চেয়ে উন্নত। আমাজনে হাজার হাজার পন্য রয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে কমিশন দেওয়া হয়ে থাকে। আমাজন তার পন্যের স্তরভেদে সর্বোচ্চ ১০% পর্যন্ত কমিশন দিয়ে থাকে। আমাজন মার্কেটিংযের ক্ষেত্রে প্রোডাক্ট সেলেকশন ভেবে চিন্তে করতে হবে। আমাজন কোনো কোনো প্রোডাক্টের কমিশন দেয় না, আবার কোন পন্যের ১ বা ২ % কমিশন দিয়ে থাকে। আমাদের দেখতে হবে কোন কোন পন্যের কমিশন ৫ থেকে ১০ % দিয়ে থাকে এমন পন্য সিলেক্ট করতে হবে। এছাড়া প্রোডাক্টের মূল্য দেখতে হবে। প্রোডাক্টের মূল্য যেন ৫০ ডলারের নিচে না থাকে। প্রোডাক্টের মূল্য কম থাকলে কমিশন কম আসবে। তাই আমাজন এফিলিয়েট মার্কেটিং করতে হলে প্রোডাক্ট সিলেকশন সঠিক ভাবে করতে হবে।
পড়ুন :
কিভাবে ডাটা এন্ট্রি কাজ করবেন
আমাজন বিজনেস পদ্ধতি :

আমাজন কোম্পানীতে মার্কেটিং বা বিজনেস করতে হলে আপনাকে জেনে বুঝে কাজে নামতে হবে। আমাজন তাদের বিজনেস পলিসিকে দুই ধরনের পদ্ধতিতে পরিচালনা করে থাকে। এক, আমাজন এফিলিয়েট মার্কেটিং, দুই, আম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *